শনিবার, ১৮ মে ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
পরীক্ষামূলকভাবে ৫০ জনকে দুবাই পাঠানো হচ্ছে আজ

পরীক্ষামূলকভাবে ৫০ জনকে দুবাই পাঠানো হচ্ছে আজ

স্বদেশ ডেস্ক:

অবশেষে হযরত শাহজালাল (র) বিমানবন্দরে সংযুক্ত আরব আমিরাতগামীদের করোনা পরীক্ষার জট খুলল। বিমানবন্দরে ৫০ জনের করোনা পরীক্ষা করে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে পরীক্ষামূলকভাবে দুবাই পাঠানো হবে আজ।

এদিকে সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা ও সক্ষমতা যাচাই করে বিমানবন্দরে ছয়টি প্রতিষ্ঠানকে করোনা পরীক্ষার অনুমিত দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে- স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড এবং ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

বিমানবন্দরে করোনা পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে মঙ্গলবার জরুরি উচ্চপর্যায়ের আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। সূত্র জানায়, আন্তঃমন্ত্রণালয় বৈঠকে সিদ্ধান্ত হয়েছে- পার্কিং ইয়ার্ডের ছাদে নয়, বিমানবন্দরের টার্মিনাল ভবনের ভেতরেই বসছে করোনা পরীক্ষার ল্যাব। আগামী তিন দিনের মধ্যে টার্মিনাল ভবনে ল্যাব স্থাপনের জন্য প্রস্তুত করতে সহায়তা দেবে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। ল্যাব স্থাপন শেষ হলেই সংযুক্ত আরব আমিরাতগামীদের করোনা পরীক্ষা শুরু হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বেবিচক, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ, অনুমতিপ্রাপ্ত ছয় ডায়াগনস্টিক সেন্টারের প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, বৈঠকে সিদ্ধান্ত হয়েছে- অনুমতিপ্রাপ্ত ছয় প্রতিষ্ঠান বিমানবন্দরের টার্মিনাল ১-এর ভেতরে একটি নির্দিষ্ট স্থানে তাদের ল্যাব স্থাপন করবে। স্যাম্পল কালেকশনের জন্য সামনে থাকবে ছয় প্রতিষ্ঠানের বুথ। সিদ্ধান্ত হয়, ল্যাব স্থাপনে বায়ো সেফটি লেভেল-২ নিশ্চিত করবে অনুমতিপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, অনুমতিপ্রাপ্ত ছয় প্রতিষ্ঠান সমানসংখ্যক স্যাম্পল পরীক্ষা করবে। ছয় প্রতিষ্ঠান পরীক্ষা করলেও ফি থাকবে নির্দিষ্ট। সরকার নির্ধারিত ফির অতিরিক্ত নিতে পারবে না কোনো প্রতিষ্ঠান। তিন ঘণ্টার মধ্যে বারকোডযুক্ত ফল দেওয়া হবে। নেগেটিভ ফলপ্রাপ্তরা এরপর বোডিং, ইমিগ্রেশনসহ অন্যান্য কাজ সম্পন্নের সুযোগ পাবেন। অনুমতিপ্রাপ্ত ছয় প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বৈঠকের সিদ্ধান্তে সম্মতি জানিয়েছেন বলে জানা গেছে।

এদিকে গতকাল সকালে বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের কার্যক্রম পরিদর্শনে গিয়ে প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, চলতি সপ্তাহের মধ্যেই হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের করোনা টেস্টের জন্য আরটি-পিসিআর মেশিন বসানো হবে। তিনি বলেন, ২ থেকে ৩ দিনের মধ্যেই আরটি-পিসিআর মেশিন বসানো হবে। তবে র‌্যাপিড পিসিআর মেশিন আমাদের কাছে নেই। এটি বিদেশ থেকে আনতে হবে। যার জন্য কিছুটা সময় লাগবে। আশা করছি ৭ থেকে ১০ দিনের মধ্যে আমরা এ মেশিন এনে বসাতে পারব। যাদের এসব মেশিন বসানোর অনুমতি দেওয়া হয়েছে, তাদের নির্দেশনা দেওয়া হয়েছে- এক সপ্তাহের মধ্যে কাজ শুরু করতে হবে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ সময় বলেন, বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের কাজ যাদের দেওয়া হয়েছে, তারা দ্রুতই কার্যক্রম শুরু করবে। ল্যাবটি কোথায় বসানো যায়, সেটি দেখতে এসেছি।

এ বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান আমাদের সময়কে বলেন, বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপন করতে চাওয়া ছয় প্রতিষ্ঠানের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) অনুমতি পেলে ল্যাব স্থাপনের কাজ শুরু হবে। পাকিং ইয়ার্ডের ছাদে নয়, বিমানবন্দরের টার্মিনাল ভবনে বসছে করোনা পরীক্ষার ল্যাব। বুধবার বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে ৫০ জনের করোনা পরীক্ষা করে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে দুবাই পাঠানো হবে।

উল্লেখ্য, বায়ো সেফটি লেভেল-২ নিশ্চিত করে বুধবারের মধ্যে বিমানবন্দরের করোনা পরীক্ষার আরটি-পিসিআর ল্যাব স্থাপন করার সম্মতি দেয় ঢাকাস্থ সংযুক্ত আরব আমিরাত (ইউএই) দূতাবাস। একই সঙ্গে পরীক্ষামূলকভাবে ওয়ানওয়ের ৫০ যাত্রীর বিমানবন্দরে করোন পরীক্ষা করে দুবাই পাঠাতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে চিঠি দেয় দূতাবাসটি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877